ছ’মাসে ৮৫ বার গ’র্ভবতী হয়েছেন এই নার্স!

0
3

তিনি গ ভ’র্বতী হয়েছেন ৮৫ বার। তাও আবার মাত্র ছ’মাসে। অসমের লিলি বেগম লস্কর এই কাজেই ব্যস্ত ছিলেন গত কয়েকমাস। কিন্তু, কিভাবে তা সম্ভব?

আ’সলে টাকা রোজগারের জন্য অনেক কিছুই সম্ভব। যেমন এই লিলি বেগম লস্কর এই ৮৫ বার গ’র্ভ’বতী হওয়ায় রোজগার করে ফে’লে ছেন মোট ৪০,০০০ টাকা।

অসম সরকারের স্কিম অনুযায়ী, কোনও মহিলা যদি গ্রামীণ স্বা’স্থ্যকে’ন্দ্রে নিজে’র সন্তানের জ’ন্ম দেন তাহলে তাঁকে ৫০০ টাকা পুরস্কার দেওয়া হবে। আর সেই সুযোগকেই কাজে লা’গিয়েছেন তিনি।

সূত্রের খবর, রেকর্ড অনুযায়ী একটি সরকারি ক্লিনিকে গত ছ’মাসে ১৬০ টি শি’শুর জ’ন্ম হয়েছে। তাদের মধ্যে অর্ধেকটাই লিলির একার। ওই স্বা’স্থ্যকে’ন্দ্রেরই নার্স তিনি। আর তাতেই ৪০,০০০ টাকা এসেছে তাঁর পকে’টে।

করিমগঞ্জ জে’লার স্বা’স্থ্য আধিকারিক সরফরাজ হক জা’নিয়েছেন, সরকারের তরফে পরিদ’র্শন ক’রতে যাওয়াতেই ধ’রা প’ড়ে এই ঘ’টনা। ওই স্বা’স্থ্যকে’ন্দ্রের কিছু ক’র্মী র কাছ থেকেই খবর গিয়েছিল স্বা’স্থ্য আধিকারিকের কাছে। এরপরই তাঁরা পরিদ’র্শনে আসেন। জা’না গিয়েছে ওই স্বা’স্থ্যকে’ন্দ্রে টাকার লেনদেনের ভার ছিল লিলির উপরেই। আর সেই সুযোগকেই কাজে লা’গিয়েছেন তিনি। অর্থাৎ ওই নার্স ভুয়ো নথি জমা করে নিজেকেই ৬ মাসের মধ্যে ৮৫ বার নিজেকে গ’র্ভবতী দেখিয়েছেন এবং সরকারি প্রকল্পের টাকা অসাধু উপায়ে আ’ত্মসাৎ ক’রেছেন।

ইতিমধ্যে তাঁকে সা’সপেন্ড করা হয়েছে। তিনি জা’নিয়েছেন, ”আম’রা নার্স’রা উপযুক্ত পা’রিশ্র’মিক পাইনা। তাই আম’রা খুবই দারিদ্রের মধ্যে দিন কাটাই। সেইজন্যই এই কাজ করেছি। আমি এই কাজে’র জন্য দুঃ’খিত।”