মেয়াদ শেষ হলেও মোবাইলে ডাটা ফেরত পাবে গ্রাহক

0
3

মোবাইল ফোনের মাধ্যমে ডাটা কিনতে হলে একজন গ্রাহককে নির্দিষ্ট মেয়াদের মধ্যে থেকেই ডাটা কিনতে হয়। মোবাইল ফোন অপারেটরগুলোর বেধে দেয়া নির্দিষ্ট মেয়াদের মধ্যেই ব্যয় করতে হয় সেই ডাটা প্যাক। অন্যথায় মেয়াদ শেষ হলে ডাটা অ্যাকাউন্ট খালি হয়ে যায় গ্রাহকের।

এমন অবস্থার মধ্য থেকে গ্রাহকদের দিক থেকে দীর্ঘ দিনের দাবি ছিলো ডাটা প্যাকের মেয়াদ শেষ হলেও যেন ডাটা থেকে থেকে যায় এবং পরবর্তিতে তা যেন নতুন করে ডাটা প্যাক কিনলে সেটার সাথে যুক্ত হয়। নিজের গাঁটের পয়সা খরচ করে কেনা ডাটা প্যাকের কোনো নির্দিষ্ট মেয়াদ থাকবে না এমনটাও দাবি তোলা হয় মোবাইল ফোন গ্রাহকদের মধ্য থেকে। অবশেষে ডাটা প্যাকেজের সেই মেয়াদ নিয়ে নতুন সিদ্ধান্ত নেয়া হয়েছে সরকারের পক্ষ থেকে। কোনো গ্রাহক ডাটা প্যাকেজ কেনার পর যদি তা খরচ না করা হয় তাহলে তা পুনরায় নতুন করে কেনা ডাটা প্যাকের সাথে যুক্ত করতে নির্দেশ দেয়া হয়েছে মোবাইলফোন অপারেটরগুলোকে।

সোমবার (২ আগস্ট) দেশের মোবাইল অপারেটরদের কার্যক্রম তদারকি করতে যন্ত্রপাতি কেনা সংক্রান্ত এক চুক্তি শেষে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তফা জব্বার একটি অনলাইন সংবাদ মাধ্যমকে বলেন, এটা তারা আগে ফেরত দিত। আমি নিজেও এই ডাটা ফেরত পেয়েছি। এখন কেন দেয় না এটা বরং আমার তাদের কাছে প্রশ্ন।‘’

বেশ কয়েক বছর আগে গ্রাহককে কল ড্রপের টাকাও ফেরত দেয়া হতো মোবাইল ফোন অপারেটরের পক্ষ থেকে। তবে হুট করেই তা আবার বন্ধ করে দেয়া হয়। কল ড্রপের টাকা পুনরায় ফেরত দেয়ার জন্য বলা হয়েছে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রীর পক্ষ থেকে।

তিনি বলেন, ‘’একই সাথে আমি এটাও উত্থাপন করেছি; আজেবাজে মেয়াদ দিয়ে প্যাকেজগুলো করা হয়, সেগুলো যাতে করা না হয়। তার সাথে এটাও যোগ করেছি, তাদের কল ড্রপের যাতে টাকা ফেরত দেয়। এসব যুক্তিসঙ্গতভাবে ভোক্তার অধিকার। সুতরাং ভোক্তাকে সেই অধিকার দিতে হবে। কারণ, একতরফা প্রফিট করার জন্য কাউকে লাইসেন্স দেয়া যায় না।‘’