সিগারেটের চেয়েও বেশি ক্ষ-তিকা-রক ডিম, জানতে পারা গেল ভ-য়-ঙ্কর তথ্য।

0
6

শিশু থেকে বৃদ্ধ সকলেই ডিম অত্যন্ত পছন্দ করে থাকেন।

জলখাবার থেকে শুরু করে রাতের খাবার পর্যন্ত ডিম থাকবে না এমনটা হতেই পারে না।

চিকিৎসকেরাও নিয়মিত ডিম খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন হয়তো অনেকেই জানেন। বলা হয় ডিম খেলে র;ক্তচাপ নিয়ন্ত্রণে থাকার পাশাপাশি আরও নানান ধরনের শারীরিক সুস্থতা বজায় থাকে।

কিন্তু অনেকেই হয়তো জানেন না এই ডিম খাওয়া স্বাস্থ্যের জন্য একেবারেই উপকারী নয়। এমনকি সম্প্রতি কিছুদিন আগে একদল গবেষক জানিয়েছেন ডিম খাওয়া নাকি ধূ;মপা;ন করার থেকেও বেশি ক্ষ;তিকর।

আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা এই বিষয় নিয়ে আলোচনা করতে চলেছি।

প্রসঙ্গত কানাডার ওয়েস্টার্ন বিশ্ববিদ্যালযয়ের জার্নালে প্রকাশিত হয় অতিরি;ক্ত ডিম খাওয়ার কারণে শরীরে তৈরি হয় ক্যারোটিড আর্টারি স্টেনোসিস যা থেকে ব্রেস্ট স্ট্রোক এমনকি হার্ট অ্যাটাকের সম্ভাবনা থাকে।

অতিরি;ক্ত ডিম খাদ্য হিসেবে গ্রহণ করলে ধমনীতে ধূ;মপা;ন করার সমপরিমাণ ক্যারোটিড প্লেক তৈরি হয়। এর ফলস্বরূপ ফুসফুসে ক্যা;ন্সা;র হওয়ার সম্ভাবনা কয়েকগুণ বৃদ্ধি পায়।

ডিম থেকে যে উচ্চমাত্রার প্রোটিন পাওয়া যায় তা আর্থারাইটিসের ঝুঁ;কি অনেকাংশে বাড়িয়ে দেয়।

ডিম দিয়ে নানান ধরনের সুস্বাদু রেসিপি তৈরি করা হয়। এই ডিমের নিজস্ব কিছু গুণাবলী রয়েছে। কিন্তু অতিরি;ক্ত ডিম খাদ্য হিসেবে গ্রহণ করলে নানান ধরনের সমস্যা দেখা দিতে পারে।

উপরিউক্ত সমস্যাগু;লি ছাড়াও আরও যেসব সমস্যা দেখা দেবে তার স্বাস্থ্যের পক্ষে মোটেও সুবিধাজনক নয়। তাই আমাদের অবশ্যই নিয়ন্ত্রণ বজায় রেখে ডিম গ্রহণ করা উচিত। বিস্তারিত জানতে আমাদের পরবর্তী প্রতিবেদন গু;লিতে নজর রাখতে পারেন।