মনের ভুলেও নিজের শ’রীরের এই পাঁচটি জায়গায় স্প’র্শ করবেন না, সত’র্ক হোন

0
3

আমাদের শ’রীরের (body) এমন কিছু অ’ঙ্গ আছে যেখানে নিজেদের হাত দিতে নেই। দিলে হতে পারে মা’রাত্মক বি’পদ। কারন আমাদের শ’রীরের (body) কিছু কিছু অংশ খুব সেন্সেটিভ।

আবার কিছু কিছু স্থানে ময়লা ও ব্যক্টেরিয়ার (bacteria) আঁতুরঘর।তাই সেই জায়গা থেকে যেমন ছড়াতে পারে মা’রাত্মক রো’গ তেমন কোথাও সৃষ্ট হতে পারে মা’রাত্মক ক্ষ’ত তাহলে আসুন জে’নে নেই সেই বিশেষ জায়গাগুলো স’স্পর্কে আর তার কারন স’স্পর্কে।

১. নখের নীচের ত্বকঃ আমাদের নখের নীচে হল জীবানুদের আতুরঘর, বিশেষ করে পায়ের নখ। তাই কখনো হাত দিয়ে নখ পরি’ষ্কার ম’রা উচিত নয়। ব্রাশ দিয়ে পরি’ষ্কার করুন। আর নখ বড় রাখবেন না, তাতেও জীবানুর বাসা বাধে নখের নীচে।

২. খালি হাত মুখে হাতঃ খালি হাত মুখে হাত দেওয়া কখনোই উচিত নয়। কারন আমা’রা যখন কাজ করি তখন মাঝে মাঝেই হাত মুখে চলে যায়। আর সেই হাতের ময়লা (dirty) মুখের চারপাশ থেকে মুখের ভি’তরে চলে যায়।

৩. নাসারন্ধে হাতঃ আম’রা যখন নাক খুঁটি তখন নাশারন্ধ্রের ভি’তরে উপস্থিত স্টেফাইলোকক্কাস অরিয়াস ব্যাক্টেরিয়ার (bacteria) উপ’স্থিতির পরিমান শতকরা ৫১ শতাংশ বেড়ে যায়।

৪. চোখে হাত নয়ঃ দিনের মধ্যে যখন চোখ মুখ ধোবেন কিংবা যাদের কন্টাক্ট লেন্স (lens) আছে, সেটি পড়ার সময় ছাড়া চোখে হাত দেবেন না। কারন খালি হাতে জীবানুর বাসা হয়।

সেই হাত চোখে দিলে হতে পারে মা’রাত্মক বি’পদ। তাই যখন চোখে হাত দেবেন হাত ধুয়ে দিন। ৬. পশ্চাতদেশঃ পে’টের মধ্যে কুচো কৃমির কারনে মাঝে মাঝেই মলদ্বারে চুলকানির সৃষ্টি হয়। তাই নিজে’র অজান্তেই হাত

চলে যায়। আর তাতেই বি’পদ। কারন মলদ্বার হল জীবানুর আতুরঘর। তাই যদি মলদ্বারে কোনো কারনে হাত চলে যায় তবে ভালো করে সাবান দিয়ে হাত ধুয়ে নিন।

৭. কানের মধ্যে হাতঃ আমাদের কানের মধ্যে ময়লা (dirty) হওয়ার কারনে আম’রা মাজে মাঝেই কানের মধ্যে হাত দিয়ে থাকি। যারফলে ময়লা (dirty) আমাদের হাতে চলে যায়। আর সেই হাত যদি মুখে যায় তো বি’পদ। তাই কান ধোঁচানোর জন্য কাঁঠি ব্যবহার করুন।