৭৫ কেজির বিরল রাইমা মাছ ধরা পড়ল বড়শিতে

0
5

প্রবাল দ্বীপ সেন্টমার্টিন সমুদ্র সৈকতে আব্দুর রহমান নামের এক যুবকের বড়শিতে ধরা পড়ছে ৭৫ কেজি ওজনের একটি রাইমা মাছ। পরে মাছটি ৫০ হাজার টাকায় কিনে ভাগ করে নেন স্থানীয়রা।

বুধবার (১১ আগস্ট) বিকেলে সেন্টমার্টিন দ্বীপের উত্তর সৈকতে বিশাল আকৃতির মাছটি ধরেন আব্দুর রহমান। তিনি সেন্টমার্টিন দ্বীপের ডেইল পাড়া বাসিন্দা মো. অলি মাঝির ছেলে।

স্থানীয়রা জানান, শখের বশে সৈকতের পানিতে বড়শি ফেলেন আব্দুর রহমান। এক পর্যায়ে বিশাল আকৃতির মাছটি বড়শিতে ধরা পড়ে। তিন থেকে চার ঘণ্টা চেষ্টার পর মাছটি শুকনো স্থানে তুলতে সক্ষম হন আব্দুর রহমান। পরে স্থানীয়রা মাছটি ৭৫ হাজার টাকা দরে কিনে ভাগ করে নেন।

আবদুর রহমান বলেন, ‘আমি প্রতিবছরই বড়শি দিয়ে সৈকতে মাছ ধরি। তবে এতদিন এত বড় মাছ পাইনি। মাছটি ডাঙায় তোলার পর এলাকার লোকজন ৫০ হাজার টাকা দরে কিনে ভাগ করে নেয়।’

বিকেলে মাছটি সৈকতের স্থানীয় বাজারে তোলা হলে দেখতে শত শত লোক ভিড় করেন। স্থানীয়রা একে দেশিয় ‘ভোল মাছ’ বলে জানালেও এটি বৈজ্ঞানিক ‘রাইমা মাছ’ ভোলা বলছেন টেকনাফ উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মো. দেলোয়ার হোসেন। তিনি বলেন, মাছটি বিরল প্রজাতির। তবে এই মাছ ২০১২ সালের বন্যপ্রাণী সংরক্ষণ আইনে সংরক্ষিত। এ মাছ সাধারণত বছরে দুই-একটির দেখা মেলে।