এখনি মেসি আসার সুফল পাওয়া শুরু করেছে পিএসজি

0
4

২১ বছর ক্লাব বার্সেলোনা বিদায় জানিয়েছেন আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসি। এদিকে মেসিকে দলে টানার দৌড়ে সবচেয়ে এগিয়ে আছে পিএসজি। সবকিছু ঠিকঠাক থাকলে ১০ আগস্ট বিখ্যাত আইফেল টাওয়ারে আলোকসজ্জা-আতশবাজির মাধ্যমে মেসিকে দলে নেওয়ার ঘোষণা দেবে পিএসজি।

এদিকে পিএসজির অফিশিয়াল ফ্যান টোকেনের কথাই ধরুন। মেসি পিএসজিতে আসবেন, এ খবর মোটামুটি চাউর হওয়ার সঙ্গে সঙ্গে এই ফ্যান টোকেনের মূল্য বেড়ে গেছে ৪৩ শতাংশ। লিওনেল মেসি নামটাই যে কত বড় ব্র্যান্ড, এটা যেন তারই আরেক প্রমাণ।

ফ্যান টোকেন কী? করোনাকালে এমনিতেই দর্শকদের মাঠে খেলা দেখাতে পারছে না ক্লাবগুলো। ম্যাচের টিকিট বিক্রি হচ্ছে না, ক্লাবের অফিশিয়াল স্টোর ও জাদুঘর দেখিয়ে আয়ের রাস্তাও বন্ধ হয়েছে। যে কারণে অনেক ক্লাব এই ফ্যান টোকেন–ব্যবস্থার দিকে আগ্রহী হয়েছে।

অর্থের বিনিময়ে যে ভক্ত ক্লাবের এই ফ্যান টোকেন কিনবেন, ক্লাবের পক্ষ থেকে বিভিন্ন সুযোগ-সুবিধা পাবেন তিনি। যেমন ক্লাবের বিভিন্ন জিনিসপত্র কেনা, ভোটে অংশ নেওয়া, মতামত দেওয়া, এক্সক্লুসিভ জিনিসপত্রের সুবিধা পাওয়া, খেলোয়াড়দের সঙ্গে দেখা করতে পারা, পছন্দের জায়গায় বসে ম্যাচ দেখতে পারা ইত্যাদি।

বার্সেলোনা, আর্সেনাল, পিএসজি, এএস রোমা, লিডস ইউনাইটেড, এসি মিলান, আতলেতিকো মাদ্রিদ, ম্যানচেস্টার সিটি, গালাতাসারাইয়ের মতো অনেক ক্লাব এর মধ্যেই এই ফ্যান টোকেন–ব্যবস্থা চালু করেছে। এর মাধ্যমে ক্লাবগুলোও ভক্তদের বিভিন্ন তথ্য জানতে পারবে। নিয়মিত ও পাঁড় ভক্তদের পুরস্কৃত করতে পারবে। যাঁরা সময়-সময় ক্লাবের কাছ থেকে কিছু না কিছু কেনেন।

আনুষ্ঠানিক ঘোষণা না এলেও এরই মধ্যে নির্ভরযোগ্য বিভিন্ন সূত্র নিশ্চিত করেছে মেসির পিএসজিতে যাওয়ার সংবাদ। আর সে খবরই বাড়িয়ে দিয়েছে পিএসজির ফ্যান টোকেনের দাম। এক পিএসজি–ভক্ত কিছুদিন আগেও ক্লাবের টোকেন যে দামে কিনতেন, এখন তাঁকে কিনতে হচ্ছে ৪৩ শতাংশ বেশি মূল্য দিয়ে।