বাড়ি না বানিয়ে নিজের জমিতে হাসপাতাল নির্মাণ করছেন ইলিয়াস কাঞ্চন

0
5

১৯৯৩ সালের ২২ অক্টো;বর এক স;ড়ক দু;র্ঘ’ট;নায় চিত্রনায়ক ই;লিয়াস কাঞ্চনের স্ত্রী’’ মা;’;রা যান।

পরে ওই বছর ২৭ নভেম্বর সং;বাদ স;ম্মে;লন করে ’নি;রা;পদ সড়;ক চাই’ নামে এ;কটি সংগঠ;ন গঠন করেন।সেই

থেকে চল;চ্চিত্রের পাশা;পাশি সমা;জসে;বা কর;ছেন

জ;নপ্রিয় এই চি;ত্রনায়ক। সমা;জ;সেবায় অব;দানের স্বীকৃতি হিসেবে পে;য়েছেন একুশে পদক। নান্দ;নিক বাড়ি না বানিয়ে এই জমি;তে হাসপাতা;ল বা;নানোর ঘো;ষণা

দি;য়েছেন ইলি;য়াস ;কা;ঞ্চন। যেখানে সেবা দেওয়া হবে মানুষকে।এরই মধ্যে নামও চূড়া;ন্ত করে ফে;লেছেন। তাঁর প্র;য়াত স্ত্রী’’র নামে এটির নাম হবে ’জা;হানারা কা;ঞ্চন

মেডিক্যাল কলেজ অ্যান্ড হা;পা;তাল’। ই;লিয়াস কাঞ্চ;ন বলেন, আশু;লিয়াতে হাস;পাতাল করতে যাচ্ছি। আমা’র এক;টি মাত্র জমি, সেখানে আমি হা;সপাতাল করবো।আমা’র যা

আছে তাই দিয়েই হাস;পাতা’লের কাজ শুরু হয়েছে। এর মধ্যেই ৬ তলার প্ল্যান পাশ হয়ে;ছে।জেনারে;ল হাসপাতা;ল হলেও এখানে বেশি গুরুত্ব দেওয়া হবে সড়ক দু;র্ঘ’ট;নায় আ’;;ত মা;নুষ;দের।

’ অনেক সহ;;গিতা করেছেন ই;ঞ্জিনিয়া;র স্বপন ভাই। আমি আমা’র স্বপ্ন পূর;ণ করে চলেছি।

যত;দিন বেঁচে থাক;বো মানুষে;র সে;বা করে যাবো। এটাই আ;মা’র স্বপ্ন ও কাজ।তিনি আরো জানা;ন, ২০০০ সা;লে নিজ প্র;যো;জনা প্রতি;ষ্ঠান থেকে সর্ব;শে;ষ চলচ্চি;ত্র ’মুন্না মা;;স্তা;ন’ মু;ক্তি দেন তিনি।

সেই ছবি থেকে যে আয় হয় তা দিয়ে হাস;পাতা’লের জমিটি কিনে রেখে;ছিলেন।

১৯৭৭ সালে বসুন্ধ’রা চলচ্চিত্রের মাধ্যমে চলচ্চিত্রে অ’ভিনয় শুরু করেন ইলিয়াস কাঞ্চন। চলচ্চিত্র অ’ভিনেতা ছাড়াও তার দুটি পরিচয় হল চলচ্চিত্র প্রযোজক এবং চলচ্চিত্র পরিচালক।

মাটি;র ক;সম সিনেমা’র মাধ্যমে চলচ্চিত্র প্রযোজনা এবং বাবা আমা’র বাবা চলচ্চিত্রের মাধ্যমে তিনি চলচ্চিত্র পরিচা;লনা শুরু করেন।

তিনি মায়ে;র স্ব;প্ন নামেও একটি চলচ্চিত্র পরিচা;লনা করেন। ইলি;য়াস কাঞ্চনের প্রযোজনা সং;স্থার নাম জয় চলচ্চিত্র।

প্রাইভেট প্লেনে চড়ে চুল কা’টা;তে যান সুলতান বোলখিয়া এশি;য়ার ছোট একটি দেশ ব্রুনেই। দেশটির রাজা সুল;তান হাসা;নাল বো;লখিয়া। তিনিই দেশটির স;র্বেস;র্ব্বা অ;ধি;পতি।

বর্তমানে দেশটি;তে কঠোর শ;রিয়াহ আইন প্রব;র্তন করা হয়েছে। ওই আইনের ভ’য়ে দেশটি;তে মানুষেরা আ;তঙ্কে রয়েছে। সবচেয়ে বেশি আত;ঙ্ক;গ্রস্ত হয়ে পড়েছে সমকামিরা।

তারা দলে দলে দেশ ছাড়ছে।সুলতান হাসানাল বোলখিয়া ব্রুনেইর সকল ক্ষমতার একচ্ছত্র অধিপতি। তিনিই দেশটির সর্বোচ্চ ইস’লামিক নেতা।

একাধারে তিনি দেশটির প্রধানমন্ত্রী, অর্থমন্ত্রী, পররাষ্ট্র ও বানিজ্যমন্ত্রী। শুধু তাই নয়, সুলতান হাসানাল বোলখিয়া ব্রুনা;ইয়ের সুপারিন্টেন্ডেন্ট অব পু’লিশ,

প্রতির;ক্ষা মন্ত্রী এবং কমা;র অব দ্য আর্মড ফোর্সেস। এমনকি ব্রু;নেইর জাতীয় বিশ্ববি;দ্যালয়ের চ্যা;ন্সেলরও তিনি।

ব্রু;নেইর সু;লতানে;র ব্য;ক্তি;গত সম্প;দের পরি;মাণ ২৭ দশমিক ৭ বিলিয়ন ডলার। বিশ্বের সবচেয়ে সম্প;দশালী শাসকদের এক;জন তিনি।র ।